লাল টিপ  হলুদ শাড়ি কালো চুল
আর আঁখির কাজলি মায়া ; দিনরাত
দেদার জাল বোনে ঢ্যাঙা স্বপ্নের ,
আতসবাজি কথামালার রঙিন জৌলুসে
হরদম গুমরাহ্ করে সরল যাত্রাপথ –
বন্ধ চোখে ভাবনার শিখরে আদিম শিষ্টাচারে
যদি বেলাগাম হয় পাকৃত মূল্যবোধ !
দ্বিধাহীন সে   উন্নত পাহাড়ী বুক বেয়ে
রহস্যময় ক্ষীণ কটিদেশে গুপ্তধন খোঁজে ।
তারপর নোঙর ফেলতে আর নোঙর তুলতে
চলে গেছে কত ঢু ঢু দিন !
বয়ে গেছে পূর্ণিমা, দেওয়ালি রাত ;
আরো বয়ে গেছে কুয়াশামাখা ভোর । কখন
নিঃশব্দে ভেসে গেছে জীবনের ধূসর পান্ডুলিপি ;
তবুও ক্লান্ত নাবিক অথৈ জলে তরী ভাসায়
এক টুকরো ছেঁড়া মানচিত্র হাতে ………