দেখেছি ঘর, দেখেছি যে আপনপর
দেখেছি সৌহার্দ্য আর ঐক্য অকাতর ।
দেখেছি বিপ্লব, দেখেছি যে রক্ত
দেখেছি লাশ আর বিজয় উম্মুক্ত ।

দেখেছি স্বপ্ন, দেখেছি যে আশা
দেখেছি প্রেম আর কালজয়ী ভালোবাসা ।
দেখেছি পূর্ণিমা, দেখেছি যে চাঁদ
দেখেছি রাত আর রাঙা প্রভাত ।

দেখেছি তিক্ত, দেখেছি যে অমৃত
দেখেছি সুখ আর ঊচ্ছ্বাস কতশত ।
দেখেছি আধাঁর, দেখেছি যে আলো
দেখেছি কুসংস্কার আর জ্ঞানপ্রদীপ জ্বালো ।

দেখেছি মরন, দেখেছি যে জীবন
দেখেছি হানাহানি আর হিংসা অকারন ।
দেখেছি নাস্তিক, দেখেছি যে আস্তিক
দেখেছি ঈমান আর কণ্ঠস্বর দ্বীপ্তিক ।

দেখেছি ভাঙ্গন, দেখেছি যে গড়ন
দেখেছি অকারন আর সম্প্রীতি প্রয়োজন ।
দেখেছি ধ্বংস, দেখেছি যে সৃষ্টি
দেখেছি মানবতা আর সহমর্মিতার বৃষ্টি ।



উৎসর্গঃ সাভারে বহুতল ভবন ধসে আহত-নিহত ভাইবোনদের সাহায্যার্থে সহমর্মিতার হাত বাড়িয়ে দেয়া সকলকে ।
_________________________________________
রচনাকালঃ ০৩.০৪.২০১৩ ইং