অকাতরে শ্রমিক স'বে
দিচ্ছে ঢেলে পায়ের যত ঘাম !
তুমি, আমি, সবাই মিলে,
দিয়েছি কি, তাদের কোন দাম ?

ওহ ! ভুল বলেছি ঢের ?
এখন, শ্রমিক মানেই মহারাজা ! মস্তবড় বীর !
যেহেতু আজ মহারবে, চক্ষু খুলে দেখছে স'বে
তাদেরও আছে সুখ-দুঃখ; বরং অনেক গভীর ।

হায় ! এই কি ছিল তবে,
শত শত ক্লান্তি-ক্লেশের জের ?
একেই বলে মানবতা ?
না কি, এটাও 'ভাগ্য' নামের ফের ?

না, না, না, চায়নি ! চায়নি তারা !
হোক এভাবেই নব্য পরিচয় ।
এইটুকুন আবদার ছিল শুধুই,
থাকবে সদা তাদের জয়-বিজয় ।

ওহ ! ভুল বলেছি ফের ?
না না না ! চায়নি তারা বাড়ী-গাড়ী, চায় নি কোন বহর
অপেক্ষায় আছে; দীর্ঘশ্বাস পেছনে ফেলে কবে মিলবে,
ন্যায্য দাম আর একটুকু সম্মান প্রহর !

কি বল ভাই ? পারবো নাকি দিতে ?
হ্যাঁ, হ্যাঁ, হ্যাঁ ভাই, কেন নয় ?
বোধ হয়েছে আজ সবারি এই,
ওদের দামেই যে, দামটা মোদের সমুন্নত রয়।



__________________________________________
উৎসর্গঃ সাভার ট্র্যাজেডির শিকার সকল শ্রমিককে
রচনাকালঃ ০১.০৫.২০১৩ ইং (দুপুর ২.৩০ মিনিট)