ঘোর যে কাটেনা, ভালোবাসায় খাদ আঁটেনা
আচ্ছন্ন মনে, আন্দোলিত হয়েছি সেই কবে !
কতক প্রথম ঘটনাবলী, জ্বেলেছিল দ্বীপাবলী
তৃষিত ক্ষনে, উষ্ণ পরশধারা এনেছিল যবে ।


রাত জাগা ক্ষনে, কুহু কুহু কোকিল ডাকা বনে
হাজারো ফুলেল স্পর্শে, স্বরলিপি বেঁধেছিল সুর ।
যত স্বারগাম বেধেঁছে, সঞ্চিত প্রেমে যজ্ঞ গড়েছে,
অন্তরপট, রঙিন তুলির আঁচড়ে হয়েছে বাহারপুর ।


নয়নাভিরাম ফুলবনে, করেছিনু আহ্বান প্রেমসনে
এসেছিলে রাঙা প্রভা লয়ে, হেসে-খেলে পারাপার ।
আহ্লাদে হয়েছি আটখানা, একটি পর্ণকুটির বাহানা
মনের নুড়িতে-নুড়িতে সাজিয়ে, বাধিঁব প্রেমাগার ।


ধরলে বে-সুরা গান, বুঝিয়েছি কতনা প্রানপন
করেছিনু আবারো প্রথম কিছু, তোমারই তরে ।
দেখালে নতুন স্বপন, একটু ধৈর্য ধরার আহবান
অপ্রচলিত যবানিকায়, অবিরাম ক্রন্দন; ওরে !


কে বলে ধমনী পরে, শুধুমাত্র লাল রক্তই ধরে !
চেয়ে দেখো, জমাট বাঁধা প্রতিটি রক্তের কনিকায় ।
দুর্ভাগা ব্যাথা জমেছে, সারা শরীর নীলছে হয়েছে
ধূসর প্রেম রোনাজারিতে, চতুর্দিকে অন্ধকার ছায় !


মিছে কতনা মায়া, প্রহসনসমঃ শুধু তোমারি ছায়া
কি যে মহাপাপ করেছি আমি, নিজ অস্তিত্ব ভুলে !
দেখেছি প্রীতি স্বপনে, অবাক-স্পষ্ট এ দুটি নয়নে
কোষাবদ্ধ ব্যাথারই ভাষা, জানাবো কোন কূলে ?


___________________________________________
রচনাকালঃ ২২.০৭.২০১৩ ইসায়ী


[ ফেসবুকের বড় স্ট্যাটাসগুলো ও নোটসমূহ (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]