অটল থাকোই যদি তুমি, প্রবল অহংকারে!
ভাঙবে, ভাংগবেই একদিন, ভীষন চুরমারে
কিসের এত অহমিকা, এই মাটির দেহ পরে?
যা কিছু পেয়েছো, সবই এক আল্লাহ্‌র তরে

এইটুকুন গুনের দেমাগে, ভাসছ আকাশে; হে হতভাগা!
আফসোস! দেখেছি তোমারি মত, বহু নাদান-অভাগা!
হয়ত মনে করছ, কতই না গুন তোমার, এই ভবে!
তুমি কি জানো, কি গোপন করে চলছে অন্য সবে?

করবে অহমিকা, ঠুনকো-সামান্য সৌন্দর্য নিয়ে?
ইউসুফ (আঃ) ছিলেন, ধরার অর্ধেক সৌন্দর্য পিয়ে
খোলেননি কভু তিনি, তব অহংকারের হীন ঝাঁপি
দূর হও এখনি! কোত্থেকে এলে তুমি, হে পাপি?

জেনো, অহংকার একমাত্র মহান আল্লাহ্‌রই শান
তাঁর চাদর নিয়ে টানাটানি করে, পাবে তুমি মান?
যদি না কর বর্জন, যা করছ পোষন, হৃদয়ের ধাপ
এই শৃঙ্খলে পাবেই শুধু, ক্রোধের অনল খরতাপ

সময় থাকতে হও সচেতন, খোলো মনের দুয়ার
আলো আসার পথ করে দাও, তব অন্ধকার গুহার
ঝেড়ে ফেল যত বাতিল জারিজুরি, যা ছিল তোমারি
বহো সত্য-স্রোতের কূলে, হয়ে এক মালিকের পূঁজারি

__________________________
রচনাকালঃ ১৬.০৯.২০১৩ ঈসায়ী


[ ফেসবুকের বড় স্ট্যাটাসগুলো ও নোটসমূহ (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]