ওরে, ও কৃষ্ণচূড়া!
ফাগুনের আগুনবিহীন, কোত্থেকে পেলি রক্তঝরা লাল?
নিয়েছিস কি রঙ তবে,
আমার ভাইদের শরীর বেয়ে গড়ানো, হেন রক্তপাল!

ওরে, ও শিমুল-পলাশ!
কেন তোদের প্রতিটি পরতে পরতে আগুন তেজ?
তবে কি তোরা ও নিচ্ছিস,
ভাইদের রক্ত কনিকায় বহমান অগ্নিস্ফুলিঙ্গ, সতেজ!

হায়রে, পিচঢালা কালো পথ!
কেন আজ তুই রক্তের সাগরে ভেসে ভেসে, রঙ্গিন?
তবে তুই ও কি, সাক্ষী বুঝি!
হায়েনার হিংস্রতায়, নিষ্পাপে, অহর্নিশ চলছে যে সঙ্গিন!

আসলো বুঝি আবারো নীতির যুদ্ধ!
কান পাতলেই কেন শুনি গোলা-বারুদের আওয়াজ?
সবাই তো একই রক্তে রাঙ্গা,
কেন তবে ধরছে সবাই, নিরন্তর যুদ্ধের এহেন সাজ!

ওরে, আমার প্রানের ভাইরা!
আল্লাহর আঈন ছেড়ে ধরছিস কেন, বাতিল পশ্চিমা ঢাল?
রক্তের ভাজে ভাজে এতই উত্তাপ?
তবে খরচ করছিস না কেন, খিলাফাত কায়েমের কাল?

ধরবি যতদিন পশ্চিমা নীতি!
জানিস তবে, লাঞ্ছিত-বঞ্ছিত চিরদিন হবিই, হবি!
চেয়ে দেখ আজ, মিশর পানে!
সত্য পথের তরে ভ্রান্তির নীতি; লাভ বৈ ক্ষতি স'বি!

__________________________
রচনাকালঃ ২৯.১০.২০১৩ ঈসায়ী


[ ফেসবুকের বড় স্ট্যাটাসগুলো ও নোটসমূহ (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]