আমিঃ
         অচেনা আমি, দিব্য ক্ষনস্থায়ী ভূমি
         মোহ নামের, ভুল সমুদ্রেই যেন নামি !
         ভুলে যাই বারেবার, অস্তিত্ব আমার
         দায়িত্বের পরে, এ কেমন অবিচার !

ভিতরের আমিঃ        
        ভুলে গিয়ে, সরল-সঠিক-পূণ্যের পথ,
        করছি কতইনা অনৈক্য-ভ্রান্তির শপথ
        হেরেছি এক-অভীষ্ট জান্নাতি গতিপথ
        জীবন মোহে ধরেছি যেন, উল্টো রথ !

আমিঃ
        এই যে আমি, অগনন পাপের স্বামী
        বোধ হারিয়ে, আর কত নিচে নামি !
        কতদূর গেলে, মিটবে খায়েশ যত !
        নাকি রয়েই যাব চিরদিন, আশাহত?

ভিতরের আমিঃ
        দূরত্ব মেপে আর, লাভ কি বলো?
        পাপের সমুদ্র টেনে বলছে, চলো !
        দেখায় কত, মনোহর-রঙ্গিন স্বপন
        নিজ হাতেই করেছি, এ বীজ বপন !

আমিঃ
        জাগতিক আমি, যতই নিচে নামি
        পাইনা খুঁজে, পদে কোন শক্ত ভূমি
        দিব্যি হাসছি দেখো, মেকি হাসি কত !
        নিজেও জানি, এ নয় হৃদ-বিধৌত

ভিতরের আমিঃ
        সকল হাসিই, চিরতরে বন্ধ হবে
        মায়া ছেড়ে, চক্ষু যেদিন অন্ধ হবে
        মম নিথর দেহ ঘিরে, কাঁদবে কেউ
        কারো-বা মনে বইবে, আনন্দ ঢেউ !

আমিঃ
        দাঁড়াবো আমি, সামনে যবে অন্তর্যামী !
        লজ্জায় ঝরবে কি অশ্রু, হয়ে প্রীতগামী?
        ভুল কবে মুছে গিয়ে, শ্রান্তির ফুল হবে !
        চাইব নাকি মালিকের ক্ষমা, আজ তবে !

ভিতরের আমিঃ
        ক্ষমো মোরে প্রভু, করছি যা প্রতিনিয়ত
        আর কত বইব, অসাড় বোঝা, সতত
        এবার বিশ্রাম চাই, আজ থেকে চিরতরে !
        রেখো মোরে আরশ-ছায়ায়, হাশরের পরে

_________________________
রচনাকালঃ ২২.১০.২০১৩ ঈসায়ী

[ ফেসবুকের বড় স্ট্যাটাসগুলো ও নোটসমূহ (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]