নিশ্চুপ, ঘন-কালো, চির অন্ধকার পরশে
হারিয়েছি যেন, ধীর-অচেনা কোনো ভিড়ে
আর পারছি না! ক্লান্ত, পুরোই পরিশ্রান্ত!
অস্ফুট দীর্ঘশ্বাস আজ, বিদীর্ন বুক চিরে

হাসি মিলিয়েছে, মিলিয়েছে সুখের উত্তাপ
আহ্‌! চিনচিনে ব্যাথা কেন বুকের কোনে!
অসীম শুন্যতার আবেশে, ধরেছি বক্রবাক
ডান-বাম, দুটি অলিন্দ-ই বন্ধ; এই ক্ষনে!

একি! আকাশে-বাতাসে শুনি কিসের ডাক!
নিশ্বাসে নেই কেন সজীবতার নির্মল গান!
স্থির হয়ে ঘুরছি নিরবধি একই বৃত্তের মোহে
পদে পদে নিখাদ-ধূসর অসাড়তার আহ্বান

নিখিল ধরনী জুড়ে যত ঝঞ্ঝা-বন্ধুর পথ
হারিয়েছি, চেনা সকল গতিপথের সন্ধান
অদ্য, লোভাতুর প্রতিটি স্বপ্নই ফিকে হয়ে
দোদুল্যমানতায়, কিভাবে হবো আগুয়ান

হায়! অস্থিমজ্জা জুড়ে শত-সহস্র ব্যাথা
দু'দিনের মেলায় ঘুরেছি শুধু লাভের ভাগাড়ে
দিব্য দৃষ্টি জুড়ে, ধরাকে সরা জ্ঞানের মূর্তি
বঞ্ছিত-লাঞ্ছিত জীবনের প্রতিটি মোড়ে!

যাত্রীরা সব দ্রুত পদে পার হয়ে যাচ্ছে
আমি কূলে একাকী দাঁড়িয়ে আছি যেন!
হাতে নেই কোন টিকিট, কোন সম্বল
সুদীর্ঘ দুর্ঘম-দুস্তর পথে হারিয়েছি হেন!

আলো চাই, এক টুকরো সতেজ আলো
কর্ণে চাইনা আর বাতিলের আহাজারি!
কালিমা পাহাড় ধুয়ে-মুছে হোক পবিত্র
পূর্ণীদের কাতার চাই; হয়ে শোকর গুজারি
______________________
রচনাকালঃ ৩০.১০.২০১৩ ঈসায়ী

[ আমার ফেসবুকের বড় স্ট্যাটাসগুলো ও নোটসমূহ (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগwww.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]