হৈ হৈ রবে, রক্তকমল ফুটেছে দেখো!
ফুটেছে কতইনা আহাজারির ফুল
উজাড় করা লহু বানে, রঞ্জিত হতে
রাজপথ করেনি, এতটুকু ও ভুল!

বিলিয়েছে জান, শিঁকেয় উঠেছে মান
হারিয়েছে চেনা পরিজন, সহায়-সম্বল
কোথায় ভাতৃত্ব? কিসের জাতীয়তা?
মানবতার গায়ে হেন গনতন্ত্রের কম্বল!

ধোঁয়াশার জালে বন্দী, শান্তি কপোতেরা
ঢেকেছে আজ, সকল অন্তঃকরন বল
টাটকা লাশের পাহাড় দলিয়ে তোরা
আর কতদূর যাবি, পাষাণ ওরে, বল!

মালিকের পূর্ণ আস্থা ও বিশ্বাস মাড়িয়ে,
ধরেছিস তোরা ধর্মনিরপেক্ষতার সংবিধান
ক্ষমতার লোভে অন্ধ; জঙ্গীবাদী উৎস বলে
অভিহিত করছিস সুন্নাহ্ ও কুর'আন!

ইসলামের বিরুদ্ধাচারন-অবমাননা করতে
এইটুকুনও বুঝি, কাঁপেনা কুৎসিত জিভ?
আল্লাহ্‌র সাম্রাজ্যে, নবাব সাজিস তোরাই!
আবার বিধান রচিস, নাড়িয়ে বাতিল নিভ!

মুক্তচিন্তা ও ভাবপ্রকাশের স্বাধীনতার নামে
তোরা চাস, নাস্তিকতা-সমকামিতার উত্থান!
কাদিয়ানি-নাস্তিক-মুরতাদের কাঁধে ভর করে
ফিরাবি, আস্তাকুঁড়ে নিক্ষেপিত কালের পুরান?

নারী-পুরুষের বেলেল্লাপনা, অবাধ বিচরণে
আনন্দিত আত্মায়, নব্য লাত-উজ্জা-মানাত
মোমবাতি প্রজ্বলন, অনাচার আর ব্যভিচারে
কায়েম চাস সর্বাগ্রে, আবার জাহেলিয়াত?

মসজিদের নগরী, চিরচেনা ঢাকাকে কেন
করতে চাস মূর্তিময় কালো নগরীতে রূপান্তর?
রাস্তার মোড় ও কলেজ-ভার্সিটির মূর্তিকে
অবাধে দিচ্ছিস, শিল্পকলা-ভাস্কর্যের নামান্তর

হেসে নে! আর বেশী দিন নেই তোদের!
এই সুযোগে যতটুকু পারিস, বাড় বেড়ে নে!
মাওলার ভয়াবহ পাঁকড়াও অতি নিকটেই!
খাবি ধরা শেষতক নিশ্চয়, সমানে-সমানে!

________________________
রচনাকালঃ ১২.১২.২০১৩ ঈসায়ী

[ আমার সকল রচনাবলী (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]