যেখানে, যখনই ফেরাঊনের আধিপত্য হয়
সেখানে একজন মূসা (আঃ) ও বর্তমান রয়
ভন্ডামি করে দু’চার দিন ঘাড়ে চেপে বসা যায়
কিন্তু অন্তরে বসা তো, দিবাস্বপ্ন বৈ কিছু নয়!

বীভৎসতায় পরিপূর্ণ কতনা নমরুদী যুগ গেল!
ইব্রাহিমের (আঃ) অভাব হয়নি কোন কালেই!
সত্য রাহে চলেছে কেউ, কেউবা মিথ্যে মোহে
ভব পারে, কেউ কোনকালেই চিরস্থায়ী হয়নি

রক্তের হোলি খেলে, তখ্‌তে তো অনেকেই ছিল!
কেউ কি দরবেশ বণে গেছে, কোনো কালে?
বুর্জুয়া-পেটুয়া বাহিনী লেলিয়েও নিস্তার পায়নি
পরিণতি কালো হরফেই লেখা, ইতিহাস বুকে

জালিমের স্থান আস্তাকুঁড়েই হয়েছে যুগে যুগে
বিদায় ক্ষনও আনন্দঘন ছিলো, বলে না কেউ
জানাযায় আট-দশজন লোকও পাওয়া যায় নি
একদলা থুথু ও ঘৃনার বানী কভূ পিছু ছাড়েনি

এক জীবনের সুখে, কত ধনের পাহাড় লাগে?
সাতরং অস্তপাটে নিম্বলিত সূর্য-বুকেও রয় না
যথেচ্ছ কূটচাল দিয়েই দাই’ঊসদের আবির্ভাব
পিপিলিকার পাখা কিন্তু মরিবার তরেই গজায়

মসনদে বসলে চাটুকারের অভাব হয়না কভূ!
তথাপি, সুযোগে কামড় দিতেও পিছপা হয় না
বিকৃত বুদ্ধি-বিবেকের সিদ্ধান্ত অসফলই রয়!
সময়ান্তে, অত্যাচার-নির্যাতন কি বিজয় আনে?

অযোগ্য লোক চালকের আসনেও, অযোগ্যই
যোগ্যতা সের দরে কিনা যায়না, হাট-বাজারে
নির্দিষ্ট সময় পর্যন্তই অবকাশ ক্ষন বহাল থাকে
দুই চোখের পাতা এক হতে, মুহুর্তও লাগেনা!

শয়তানী শক্তি ভর করেই বহু অসুরের সৃষ্টি
জুলুম-নিপীড়ন-নিষ্পেষণ পরাজয় ঠেকাবে?
অপেক্ষা শুধু বিষফোঁড়া বধকল্পে, রাহ্‌বারের
ধূসর হবেই মিথ্যাচার, নিথর রবে জোচ্চুরি

____________________________
রচনাকালঃ ২৬.১২.২০১৩ ঈসায়ী

[ আমার সকল রচনাবলী (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]