বোধের ঘরে বাঁধার পাহাড়, গড়েছি বহুবার, কত-শত
মিথ্যে আশায় বুক বেঁধেই, হেরেছি সর্বকালে অবিরত
পেরিয়ে এসেছি অপর সৌর-বছর, একটু একটু করে
তথাপিও, মুমিন-মুসলিম হতে পারিনি, পাক দরবারে

এক্ষনেও দিয়াছো অবকাশ আমায়, পরম মমতা ভরে
কেমনে জানাই শুকরিয়া, ওগো মালিক তোমারি ‘পরে
কত পাপের বোঝা বয়ে বয়ে, গড়েছি কালিমার পাহাড়
আঁখি জলে ভিজে ভিজে, জায়নামাজ হচ্ছে একাকার!

দ্বীনের পথে দ্বীনের তরে, কভূ করিনি উৎসর্গ, নিজকে
বিদায় ক্ষনে কেমনে দেখাবো মুখ, শুদ্ধ ফেরেশ্তাকূলকে
আরশ দরবারে হাজির হয়ে, কি হবে জানি, প্রশ্ন-জবাব!
আমলের খাতা জুড়ে ধূ ধূ মরুভূমি; পূন্যের ঘোর অভাব

বৃষ্টি হয়ে ঝরছেই দেখো আহাজারি, শুধু তোমারি ভয়ে
একনিষ্ঠ সিজদায় লুটিয়েছি এইবার, তব কুদরতি পায়ে
এই অশ্রুফোঁটার উসিলায় হলেও, ক্ষমো মোরে হে প্রভূ
পাপ-পংকিলতা-প্রবৃত্তিতে মগ্ন হতে, না যাই ফিরে কভূ

মাশরেক থেকে মাগরেবে, খুঁজে পাই তোমার যত শান
শীমাল থেকে জুনুবেও শিখি; তুমি এক, তুমি অফুরান
মাফ করে দাও রহিম-রহমান, দূর করে দাও যত দৈন্য
আলোকধন্য করে, বানাও রসূলের(সঃ) আদর্শের সৈন্য

অসীম রহম ধারায় অবগাহিত করো, নাদান-অভাগারে
ব্যাথার প্রদীপ জ্বললেও যেন নিত্য স্মরি, শুধুই তোমারে
ওগো আল্লাহ্‌! জানি, তুমিই খালিক! তুমি মহা মহিয়ান!
কঠিন সংকটেও যেন না হারাই, তব মহাব্বাত-অফুরান

যত সলাত-সিয়াম-ঈবাদাত, সব’ই এক তোমার তরে
প্রচেষ্টার সবকিছু কবুল করে হলেও, দাও ক্ষমায় ভরে
অশ্রু ফোঁটাগুলো মুছে দাও, কান্নাগুলো কবুল করে নাও
অগনন প্রিয় বান্দাদের দলে, আমাকেও একটু ঠাঁই দাও

__________________________________
রচনাকালঃ ০১.০১.২০১৪ ঈসায়ী

[ আমার সকল রচনাবলী (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]