মননের প্রতি পরতে, দৃশ্যমান গভীর অমানিশা
ঝাঁঝরা হয়ে আজ, গুলবাগের যত স্বপন-আশা
নিকষ কালো মনে, জাগেনা তো চাঁদের কিরন
ঘুনপোকারা কেড়ে নিচ্ছে, সুখের যত আস্তরন

দুখের বাণে বিদ্ধ হলাম, ভয়াল প্রলয়ঙ্করী ঝড়ে
রিক্ত হস্তে দাঁড়িয়ে, সিঁধেল চোরের হাতে পড়ে
আসমান জুড়ে অদ্যবদি, কালো মেঘের ঘনঘটা
চাতক চোখে বসে, যদি-বা পাই একটি ফোঁটা

বন বীথিকা নদী শুষ্ক হয়ে, হয়েছে গড়ের মাঠ
আলো বাগে-চাঁদোয়া জীবনে, রক্তিম দুখের হাট
প্রাণের আওয়াজ পালিয়ে গেছে, হয়ে দিশাহীন
নেত্রতটে সুবিমল জমিন, আহাজারিতে বিলীন

দূরান্তের পথ হয়নি অর্জন, সমূহ ঘুর্নির লালিতে
গলিত হিমবাহ ডুববে সহসা, ঘন মরুর বালিতে
মিছে নাটকের মঞ্চে, বুক চাপড়ে সাচ্চা নরাধম
ক্ষুরধারে সঁপে আছি, প্রীত ও বন্ধনের রাঙ্গা ভ্রম

বঞ্চনার আল্পনা আঁটা, সকাল-সাঁঝে স্পষ্ট হয়ে
নির্বোধ হাতে বধ সুপ্ত মাধুরী, বহু যাতনা সয়ে
কালো পথ মাড়িয়েও, টুঁটেনা আমরন নিরবতা
খুন মেশানো মাঞ্জিলে হাসে ঐ, উন্মত্ত বর্বরতা

আত্মা বিকল হয়েছে, দেহতরী হারিয়েছে হিম্মাত
ছিন্ন হয়না তবু যে, বিষাদের সে আগল-জুলমাত
নীলিমায় অজানা সুরে, ভাসছে কান্নার প্রতিধ্বনি
ধোঁয়াবতী কুয়াশার ভীড়েও, মত্ততা পিঁছু ছাড়েনি

_________________________________________
রচনাকালঃ ০২.০২.২০১৪ ঈসায়ী

[ আমার সকল রচনাবলী (ইসলামিক কবিতা ও অন্যান্য) আমার ব্যাক্তিগত ব্লগ www.tanin87.blog.com এ ইনশাআল্লাহ্‌ যেকোন সময় পাবেন ]