বাংলা যদি উর্দূ হত-তবে কেমন হত-বাংলা যদি উর্দূ হত-
পরাধীনতার দেশ হ্ত,স্বাধীনতা কতল হ্ত ৪২ ব্ছর আগে
স্বাধীনতার ধ্বনী,বাক্য,গীত,কবি আর কবিতা হ্ত ম্লান
স্বাধীনতার উৎসব,স্বাধীনতার জয়ধ্বনী, বিজয়ের গান
আজ কোথায় থাকিত,ভেবেছি কি কখনো?


ত্রিশ লক্ষ প্রাণ যদি না দিত -এ দেশে কি বিজয় আসিত?
ত্রিশ লক্ষ প্রাণ আজ কোথায়!!!
বিলিয়েছে জীবন-শান্তিময় দেশ গড়তে-হাঁসিমুখে দিয়েছে প্রাণ, আগামী প্রজন্মের জন‌্য দিয়েছে-এ স্বাধীনতা
                এ বিজয়।