আজও সমুদ্রে ঢেউ উঠে,
মাঝি তার নৌকো নিয়ে এখনও পাল তুলে।


শুধু স্রোতেরা করে যায় কিছু হাহাকার,
তার অভাববোধ হবে না এ সাধ্য কার।


এখনও রাতের আকাশে তারারা জ্বলে,
সবই মনে হয় দূর বহু দূর তুমি নেই বলে।


ভোরের পাখিরা কিচির মিচির ধ্বনিতে ঘুম ভাঙ্গায় এখনও,
ভুল সে পথ মনে পড়ে কী কখনও!


হাওয়ায় উড়েছিল যেদিন,
আমি বলেছিলাম- এখনও পথ পাড়ি দিতে হবে অনেক কঠিন;
তুমি তর্কে বললে – পিছু নয় সামনেই তাকাবো,
তবে কেন পিছুলে বলো।


এখনও শীতের শেষে বসন্ত আসে,
চাওয়াগুলো শুধু পাওয়া হয় না সে কালে।


আসছে বৈশাখ,
তোমার তরে তাই চাওয়াগুলো পড়ে থাক।


ছোট ছোট কিছু আশা এখনও পিছু টানে,
না পেরে ভুলতে রাখি তা গোপনে।


    প্রাপ্তি যা ছিল,                দিলাম তা তোমায়,
   অপ্রাপ্তি যা হল,               লিখলাম তা জীবন পাতায়।


সুখগুলো তোমায় দিলাম তুলে,
দুঃখ যা ছিল নিলাম ভুলে।