এ পথ বড় একা,
তবু আছে নানা রঙ,                 নানা ঢং;  
             যা তার আকেবাকে আঁকা।


              পূর্ব দিগন্তে আশার আলো উঠে,  
তার পরতে পরতে লাল,       মাঝি সেথায় তুলে পাল;
          কল্প নদে কিছু সুখ পাখির দেখা মেলে।


                   কথা যদি বলতে হয়,
তবে অল্পতেই থেমে যায়,    মনের কথা চাপা রয়।
           ভাবি- বলতে পারাটাই শুধু শ্রেয় নয়।


              কথা অল্প সেই ভালো,
কাউকে দেয় যা কষ্ট,    সময় করে নষ্ট;
                 জেনো তা কালো।


           বলাটায় সতর্ক হই তাই,
ক্ষমা হবে জানি,      ভুলবে না সে তা তাও মানি;
          তবে শুরুতেই ভাবুক হই।


                এ জীবন অনেক বড়,
রহস্য কিছু থেকে যায়,     অনেক অসমাপ্ত কাজ পরে রয়;
           কথা তাই হউক আটোসাটো।