ঘুরছে তারা কোন আশায়?
ভাসছে কেন স্মৃতির পাতায়?


যা শেষ,      তা রোদিল বেশ;
যা অসমাপ্ত,  তা হল তপ্ত।


পশ্চাতে জ্ঞানপাপী উত্তেজিত হল বেশ,
নীরবে জলে কাটল না তার রেশ।


হাটছে তারা শূণ্য নেশায়,
পেল না কুল কোন ভরসায়।


বুঝল না সে কথা,
হয়ে গেল তা ব্যাথা।


বন্ধুর পথে বারে বারে হাঁটে,
শত বুঝেও সে পথে মাতে।


ভুলে ভুলে আর পেল না ধারা,
অন্য পানে হল ছন্ন হারা।


এতটুকুন জীবন,  থাকে কত না পণ;
ছোট কিছু আশা,  হয়ত পায় না কোন ভাষা।


তবু জীবন এগিয়ে রয়,
কোন বাঁধায় তার স্রোত থেমে না যায়।


নিষ্ঠুর এ পথে অগণিত পথিক,
না পাওয়ার ভীরে পায় কোন দিক।


তবু এগুতে হয়,
পিছনে ফেলে যত ভয়।