সপ্ন সিড়িঁ
          তানভীর হোসেন খান


তোমাকে দেখার আয়োজন আমার বহুদিনের
এ গলি, ও গলি ঘুরে তোমার ঠিকানায় কত ছুটেছি
শতরঞ্জি ব্যবসায়ীদের মতো কত দুয়ারে ঘুরেছি
              যদি তুমি নিতে আসো
              শীতল পাটির ছোয়াঁ।


তোমাকে দেখার চেষ্টা আমি আগেও করেছিলাম
           ভর-দুপুরে; বৃষ্টিন্সাত দিনে
           মেঘের লুকোচুড়ি খেলায়- সূর্যের অভিমানে।
           তুমি হয়তো আসতে চাওনি
           আমাকে ভিজিয়ে দেবার আশায়।


তোমার এলেবেলে চুল সপ্নের সিড়িঁর মতো
           আমায় পথ দেখায়।
           জ্যোৎস্না রাতে আমি
                 প্রহর গুনি-
           তোমার নিশিকাব্য শোনার।
                                      ০৭-০৫-২০০৭।