তোমায় দেখবো বলে
                    তানভীর খান


হঠাৎ দমকা বাতাসে রাস্তার সব
              ধূলো উঁড়ে যায়।
ধূলোর পুরো আস্তরন পড়ে এই চোখে।
  নাক,মুখ-এমনকি একটি চুলও রেহাই পায় না;
  এরই মাঝে আমি হাত বাড়াই
              তোমার দিকে।
চোখের আলো আমার আলো কেড়ে নিতে
                   পারে না।
  আমি ঠিক বুঝতে পারি কোথায় কি আছে
  চেয়ার,টেবিল-এই তো ড্রেসিং টেবিল।
  বা’পাশের দেয়ালের তোমার ছবি।
  হাস্নাহেনার গন্ধে সুরভিত বাতাসে
             এখনও টের পাই তোমার অস্তিত্ব।


তুমি নেই বলে তবু জীবন থেমে নেই
  এখনও চলে যাচ্ছে দিব্বি।
  শুধু আলো হারিয়েছে দু’চোখ
             তবুও এ মন ভোলেনি-
  শরীরের তাজা গন্ধ;
  তোমার বেঁধে দেয়া সেই টাই
  আমার হাতে রাখা প্রথম তোমার হাত।


শুধু তোমায় দেখবো বলে
  এখনও দাঁড়াই বা’পাশের দেয়ালে;
  ড্রেসিং টেবিলের আয়নায় এখনও তোমার মুখ।