শেষ দৃশ্য
                         তানভীর খান


ভালবাসায় বিশ্বাস নেই, ভালবাসা মরে গেছে।
সময়ের আবরতনে আজ শুধুই অনুভুতিহীন।
অতীতের সৃতির পাতায় শুন্যতাই শুধু অবলম্বন
তবুও বিশ্বাস;ভালবাসা নেই।


রয়ে গেছে তার প্রনয়ী চোখের ছায়া
সৃতি হাতড়ে শুধু এটুকুই মনে পড়ে-
সেই অশ্রুভিনয়; তার বিদায় বেলায়।
তবুও প্রনয়ী চোখেমুখে লাজুক হাসি-
যেন শেষ অপরাধটুকু মারজনা প্রাথী;এই শেষ বেলায়।
তার সব কথা যেন উড়ে গেছে করপুরের মত; মেঘে মেঘে
তাই এ মুকাভিনয়-“আমি তোমায় ভালবাসি”,
এই শেষ বেলায়; তবু বিশ্বাস করতে হয়-
ভালবাসা মরে যাচ্ছে; হাসতে হাসতে একাকী নিঃসঙ্গতায়।


এই হাতে বড়ই নিঃসঙ্গতা- ভালবাসা আজ নেই
চলে গেছে তার হাত ধরে, রেখে গেছে শুধু বিদায়ী প্রনয়।