গন্তব্য কোথায়………?
          তানভীর খান


জন্ম থেকেই অবহেলিত, পুস্টিহীনতায় ধুকছে শরীর
পথ-ঘাট; রাজপথ থেকে দেবালয়।
ক্রমান্নয়ে আক্রান্ত এক ভয়ানক ব্যধিতে
ভাষা নিরলিপ্ত, বক্তব্য শব্দহীন- চিন্তাই দুঃশ্চিন্তা।
আমি আমার কথা বলতে পারছি না
আমি আমার মতো ভাবতে পারছি না।


মুখবন্ধঃ ভালো আছি বেশ চুপচাপঃ মুখবদ্ধ।।


দু’চোখ দেখে যাও- বাগযন্ত্র কেঁপো না
পায়ের নিচের মাটিই সাধীন- তুমি নও
তোমার কোন সাধীনতা নেই- তুমি আমার পরাধীন।
চারদিকে কেবল অনিয়ম; নিলজ্জ বেহায়াপনা
অশ্লীল বাক্যে কান ভার- দু’কান সয়ে যাও
আমিও পরাধীন সামাজিক রীতিতে- তুমিও আমার।


                         ১৪-১১-১০।