নোংরামি
                তানভীর খান


সভ্য সমাজে আমারা কেবলি নামমাত্র।
চোখের সীমানায় যতটুকুই দেখি ……
ইট পাথরের স্তুপে আকাশছোঁয়া অট্টালিকা
এক পলকে সপ্নের ইউরোপ-আমেরিকা।


আধুনিকতার তীব্র লালসায় ব্যস্ত শহর  
এঁটো বসনে রমনীর শারীরিক চিত্রাঙ্কন ,
নস্ট প্রেম- ভালোবাসা খোঁজে আদিম আশ্রয়
শরীরের ভাঁজে ভাঁজে। সযতনে খুলে যায় শরীরের বন্ধন  
চলে বেলাল্লাপনার- তীব্র আধুনিকতা।

সন্ধের পর শহুরে কোলাহল আরও তীব্র হয়
চখুর অন্তরালে বাসগৃহেও চলে পরম আয়জন।

শরীরের প্রতিটি ভাঁজ খেলে হাতেঃ
নাক থেকে ঠোঁট; ক্রমশ নিজতেজ হতে থাকে
নাভীর কামুক নিশসাস -


নিশি রাতের গভীরতা আরও প্রকট হয়  
পরম যাতনায় ।।…নিঃশব্দে……।।দেহ-দেহান্তরে।
  
                     ১৪-১১-১০।