বন্ধু দু’জন
                   তানভীর খান।                    


মেঘলা দিনের ভরদুপুরে; একলা দু’জন সংগী
হুতোম পেঁচার মনেতে আজ; দুঃখ হয়েছে বন্দী।


~কাঁদছো নাকি হুতোম পেচাঁ?
আকাশের বুকে কিছু মেঘ তো জমবেই
           সব মেঘেই কি বৃষ্টি হয়?
আমিও কি আর সব বৃষ্টিতে ভিজি?
-তুই কোন বৃষ্টিতে ভিজিস,বল তো?
~ঝিম ঝিম বৃষ্টি হবে,
আমি পুকুর ঘাটে বসব-
তুই আমার মাথার উপর
এত্তোবড় একটা কচুপাতা ধরে
           বসে থাকবি।আর………।
-আর কি?
~আমাকে কদম ফুল এনে দিতে হবে কিন্তু।
-পারব না।
~তাহলে আমিও ভিজবো না।
-সে কি তুই ভিজবি না?
~না।
-আমি একা একা ভিজবো?তা তো হয় না।
~খবরদার,খবরদার তুই কিন্তু আমাকে ভিজাবি না।


এভাবেই অনেক মান-অভিমানে
      পথ চলাতে
         আমরা দু’জন তুই থেকে তুমিতে।
দিন শেষে সূর্যও ডুবে যায়
তবু আমাদের পথ-চলা আর থামে না।


হটাত-ই এক এলোকেশে ঝড়ে-
  আমার সোনার সংসারে………।
বন্ধু আমার-শত্রু আমার
  চলে গেল দূরে।


আজও বসে থাকি চেয়ে পথ পানে
যদি সে আসে আমার মনের মন্দিরে।
মনে তার নিত্য আসা যাওয়া
  তবু সমুখ পানে চাই;
চোখের জলে ভাসছে নয়ন
  বন্ধু আমার নাই।


~কাদঁছো কেন হুতোম পেঁচা; আমার মনের বন্দি
আমরা দু’জন বন্ধু রব; অস্তবেলার সঙ্গী।