না বলা কিছু কথা
                    তানভীর খান


আমার কিছু কথা ছিল-
  মাঠ-ঘাট পেড়িয়ে দুরান্তরের পাড়ে
  ঘন ঝোপ-ঝাপ আর-
  ঘাসফুল মোড়ানো সবুজ প্রন্তরে-
    যেখানে আমার বসতি-
      সেখানে আমার প্রিয় ঘর,তুমি;
                আমার যত কথা।


“ঘাসফুলে বুঝি নাকফুল হয়”-
  তোমার এমন কথায় সেদিন না হেসে পারিনি।
  জড়ো করতে পারিনি জংলি ফুলের দল তোমার পদতলে।
  অগোচরে তাই মান-অভিমান খেলে-
               কাজল চোখের কোনে।


তোমার বুলিতে,খোপার ফুলেতে-আমার মায়ার বাঁধন
ঠোঁটের কোনেতে,মনের ঘরেতে-তোমার হাতের কাঁকন।


কিছু কথা ছিল তোর সাথে আজ
  আকাশ পানে চেয়ে; নিঃস্ব আমি-একাকি তুমি
                    লোকান্তরের মাঝে।
সেই সে কথা হয়নি বলা তবু একলা চলা
   তুমি ছিলে আর আমিও ছিলাম-
              হয়নিকো ভালবাসা!


কত কথা,কত ব্যথা আর
স্বপ্নের বেড়াজালে
আজ বদ্ধ আমি,বদ্ধ তোমার মন।
তবু বারে বারে স্থান পরির্বতন;কখ্খো চ্যুত বারবার।
স্হানান্তরিত হতে হতে আজ বুঝি লোকান্তরে-

আমার বোনা সপ্নের জালে আজ মাকড়শার বসতি;
       খেলে চলেছে এক অদ্ভুত খেলা
              তোমায় কেন্দ্র করে।