গ্রহন লাগা ক্ষনে
     তানভীর হোসেন


গ্রহন লাগা কালে একদিন খুব হেসেছিলাম।
মধ্য দুপুরের সূর্য খেলায় ভীষণ একাকী
ছিলাম কিনা তা বুঝতে পারি নি…
যদিও দিবাকালীন সন্ধ্যার আড়ালে
চোরামুখে দেখেছিলাম ঘাসফুলের কথোপকথোন
অযাচিত বক্তব্য কিংবা সমকালীন আলাপনে
জোড়া শালিকের দল খুব হেসেছিল সেদিন।


এখনও তো মেঘের আড়ালে সূ্র্য খ্যালে
গ্রহন লাগায় অসময়ে চরখা পূজায়
চৈত্রের পবনে শুনি মাতম সুর…
অসমাপ্ত পূজায় ছোটে ভক্তের দল।
এইসব প্রকারন্তের পালাবদলে
ঝিঁ ঝিঁ তন্দ্রা লাগায় উর্বর মস্তিস্কে
আবারও ফিস্‌ফিসিয়ে ওঠে ঘাসফুল।


কক্ষ্য বদলের এই অদ্ভুদ খেলায়
আমি আজ কেবলি রৌদ্র-ছায়া।