শত চেষ্টা করেও মনে পড়েনি
কবে কোথায় প্রথম ছন্দের ছদ্মবেশে
বর্ণচোরা কবিতার ঢঙে  
ভালোবাসি বলতে নানা শব্দের মালা গাঁথুনি?
মনে পড়েনি,
সেদিন কবি হওয়ার স্বপ্নে
নাকি শুধু ছন্দের প্রেমে
নাকি নিছক সেই রমণীর প্রেমে  
চেনা প্রিয় কতগুলো শব্দের ঘূর্ণিঝড়
লিখেছিলো একটি লণ্ডভণ্ড প্রেমের কবিতা?


হয়তো হঠাৎ করেই মস্তিষ্কে
অথবা বুকের অলিন্দ বা নিলয়ে
উঠেছিলো সেই ঝড়!


কখন থামবে সেই ঝড়?
কখন থামবে ছদ্মবেশী বর্ণচোরা কবিতার লন্ডভন্ড প্রলয়?
কখন একটা শান্ত তৃপ্ত হৃদয়ে শব্দেরা বলবে
অনেক তো হলো, আর কত?
এবার থামো! কি থামাবো?


ভালোবাসা নাকি প্রেমের কবিতা?


২০২১ ১২ ১২