বেঁচে থাকাতো খুব কষ্টের কাজ নয়
বরং বেঁচে থাকাতো ভীষণ সহজ
ভয়াবহ অগ্ন্যুত্পাতে যখন পৃথিবী ভস্ম, ছাই হয়ে যায়
তখনও আমরা বেঁচে থাকি,
হিমালয়ের শীতল বরফ যখন শীতল স্রোতে প্রবাহিত হয়
তখনও আমরা বেঁচে থাকি,
মূল্যবোধ্গূলোকে যখন আমরা রক্ত্প্রবাহে ভাসিয়ে দেই
তখনও আমরা বেঁচে থাকি,
পৃথিবীর বুকে শত শত ক্ষত বিক্ষত, খন্ড বিখন্ড লাশ পড়ে থাকে,
তখনও আমরা বেঁচে থাকি,
হ্যাঁ, অদ্ভূত সব সভ্য মানুষদের মত জীবনধারণ করি
সমুদ্র, পাহাড় প্রকৃতি যখন বারংবার আমাদের সংকেত দেয়
যখন জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় কিংবা কোনো ভয়াবহ প্রাকৃতিক তান্ডব
মানবজাতিকে ধ্বংস করার উন্মত্ততায় মেতে ওঠে
তখনও আমরা বেঁচে থাকি,
যখন সত্ত্বার বারংবার মৃত্যুর পর
অপঘাত, অপমান, অসমতা, অনার্দ্রতা
হৃদয়কে শুষক করে ফেলে
তখনও আমরা বেঁচে থাকি
নির্বিকারভাবে সৃষ্টিকর্তার সৃষ্টি এই মানবস্বত্ত্বাকে
আত্মহনন করে চলি
হ্যাঁ! তবুও আমরা ভিন্নভাবে, অস্পৃশ্য হৃদয়ে, জড়পদার্থের মত বেঁচে থাকি।


(২০১২ সালে 'মাকড়সার জাল' আমার দ্বিতীয় কবিতাগ্রন্থে প্রকাশিত হয়েছে)