অসংলগ্নতা ~ তারনিমা ওয়ারদা আন্দালিব (তমা)

অসম্মানে ভরপুর হয়ে আছে প্রতিটি অলিগলি
মানুষরুপী মানুষ্গুলোর হৃদয়ের নিভৃত কোণে যে হীন, সংকীর্র্র্ণতা দানা বেঁধেছে আজ
তা হতে বের হতে পারবে কি আজ মানবজাতি?!


দুরন্ত গতিতে যে অপব্যখ্যা তীরের মত ছুটে আসছে
যে অন্ধকারের বেড়াজাল গ্রাস করে ফেলছে আলোকিত ছন্দকে
অসভ্যতার চূড়ান্ত নিদর্শন
বর্বরতার সাক্ষী বহন করে এ যেন
বিধাতার সাথে এক অপ্রিয় চরম সম্পর্কের উন্মোচন
দীর্ঘশ্বাস ছাড়া আর কিই বা উপায় থাকতে পারে
এ অসভ্য মানব্জাতির?!!


ঘৃণায়, অপমানে, দুঃখে আজ
হৃদয় জর্জরিত
বিতৃষ্ণায়, ক্রোধে আজ
আমি বাকরুদ্ধ


এমনও সম্ভব?!!


একের পর এক...
হত্যাজজ্ঞ
একের পর এক ...
মিথ্যাচার
একের পর এক...
বেয়াদবী
একের পর এক ...
সীমাহীনতা
একের পর এক ...
হিংস্রতা
একের পর এক...
মনুষত্যহীনতা
একের পর এক...
স্বার্থ্পরতা
একের পর এক...
সীমাহীনতার দৃষ্টান্ত


অদ্ভূত!! সত্যি ভীষণ অদ্ভূত!
অমরতার ল্ড়াই এ যেন?!!
হা! হা! হা!
ধিক্কার তোমাকে মানব্জাতি!
ধিক্কার!!!
অসংলগ্ন ভারসাম্যহীনতায় আজ তুমি রুগ্ন, ক্ষয়িষ্ণু
ধিক্কার তোমাকে আজ!!!