কবিতাই কেবল কবিতার ভাষা বুঝে
মাঝেমাঝে সেই যেন অবুঝ হয়ে ওঠে
অজস্র নক্ষত্রের আড়ালে যেই আলেয়ার সৃষ্টি হয়
কবিতা, যেন আমায় সে পথে ডেকে নিয়ে যায়
অথচ,
যে পথের খোঁজে তিল তিল করে জমানো অশ্রু রয়েছে
কবিতা যেন সেই পথে অসংখ্য কন্টক বিছিয়ে রেখেছে
তবে কেন আমায় পথ দেখালে
তবে কেন এই আলোয় মুগ্ধ হতে বললে?
আজ আমি নক্ষত্রের কাছে পৌছে গিয়েছি
হ্যাঁ, হৃদয়ের সমস্ত রক্ত বিসর্জন দিয়ে এসেছি
হা! হা!
তুমি কি তবে হেরে গেলে?
কবিতা,
তবে কি তুমি এই নগণ্য কবির মৃত্যুতে শোকাহত হলে?


('লাল কাঁকড়া' বইটিতে প্রকাশিত , শিকড় প্রকাশনী , একুশে বইমেলা ২০১৩)