তাস্ফিয়া তাস্নিম ,


মাথার উপরে সু বিশাল আকাশ
তপ্ত রাজ পথ -পায়ের তল ,
চৈত্রের খরায় -গা জ্বালা রোদ্দুর
ছারখার পুড়ে অন্তর__ চাই জল


এ তৃষ্ণা, মনের ছল ।
একটা নাম চাই-


মনে তুষের আগুন,
বেনামি পথিক __
সুপারিশী আর্তি আছে -
জন সমুদ্রে নারী -পুরুষ অধিক ।


ক্ষুধায় পেট পুরে - চিন চিন
মাথার ঘাম জমিনে _ ঘিন ঘিন ,
দুঃসহ রোদ্দুর তাপ।


পায়ে জুতা ছেড়া -তার বসন
নিতান্তই চাপের বশে এই অনশন ।


এ এক অন্য মানবী ,
ক্ষুধার জ্বালা তার অন্তর-অঙ্গ জুড়ে
ভিক্ষিরির সাজে দ্বারে দ্বারে ঘুরে
ভিক্ষা চাই,
একটা নাম চাই-


নির্মলেন্দু গুণ - হেলাল হাফিজ - আনিসুল হক -
নতুন প্রজন্ম -পুরাতন -
সব কবিদের হৃদয়ের নীড়ে ।


আমায় একটা নাম দাও
যেটা তোমাদের লাগে ভাল
তোমাদের মতই জ্বালতে যেন পারি
সব মন গহীনে কাব্যের আলো
সেই দীক্ষা -আশীর্বাদ দাও করে ,
মনের মাঝে এক সুপ্ত বেদনা লালায়িত
অনেক দিন ধরে ।


এই ভরা চৈত্র -খড় তপ্ত জমিন ,
মাঠ- ঘাঁট উত্তপ্ত রোদ্দুর -
দুর্বিষহ জন জীবন
উষ্ণ হাওয়ায় আগ্নেয় প্রস্তর প্রকৃতি - আগুনাভাস
একটা পাখি
অনবরত দিয়ে যাচ্ছে অধিকারহীন নিঃস্বন '
একটা নাম চাই ।