ভুলে গেছ সেই রাত -
তুমি -
ভুলে গেছ অষ্টপ্রহরের চাঁদ ,
সেই সব কথা- সেই প্রেম
ভুলে গেছ বুঝি সব- ই আজ ?


আকাশ করেছে  মেঘের সাজ
কালবৈশাখী -
দিনের আলোর প্রকৃতি হয়েছে  রাত
অমানিশার অন্ধকার ঘুট্‌ঘুটে -
গাঢ় কালো নিচ্ছিদ্র আঁধার ।  


ভরা চৈত্রর খাঁখাঁ রোদ্দুর - দাবানল
পুড়িয়ে ছারখার সবুজাভ -
ক্রমাগত রৌদ্রতাপ__ মাঠ ঘাট  ,
জড়িয়ে থাকে অক্টোপাসের মত
প্রকৃতির  - জন জীবন , সূক্ষ -
তীব্র একটা অসহনীয় যন্ত্রণায় ।


তোমায় ঘিরে যত ভাবনা
______নির্ঘুম রাত্রি যাপন   ,
না পাওয়ার হা হা কার
তেমনি ,
চৈত্রের খরা - ক্লান্তী -তৃষ্ণার্ত খট্‌খটে দিবা  ।


চেয়েছিলাম তোমায় নিয়ে পারি দিব শুদীর্ঘ  পথ   ,
দূর হতে দূর অজানায়________ দু' পায়ে  
মাড়িয়ে আসব  শিশির জমে থাকা সবুজ ঘাস
____________হাতে রেখে হাত ।


পাখি হয়ে ,
আকাশে নীলের  মাঝে উরি -
ডাকি , কাছাকাছি থাকি
স্পর্শের সুখ নেই বারে বার ।