তুমি এখন কেমন আছ  ?
জানতে অনেক ইচ্ছা করে !
কেমন আছ - কেমন আছ ?


তোমার বাড়ির মেন ফটকে
একটি কুকুর দাড়িয়ে থাকে ,
আসতে যেতে চোখে পরে
তোমার কথা পরে মনে  ।


এই খরা -
ভরা চৈত্রের ভর দুপুর -  
কেমন লাগে বৃষ্টি না হলে ?
জানতে অনেক ইচ্ছা করে ,
চার তলা ঐ ফ্ল্যাট বাসায় -
কেমন লাগে ?
দরজা -জানালা বন্ধ করে -
আঁধার ঘরে -
থাক যখন একলা পরে ?
কেমন লাগে -কেমন লাগে ?


প্রাণ পাখি মোর মরত কেঁদে
হেলার ছলে - কথার বলে -
হৃদয় জ্বালায় পুড়িয়ে ছিলে ,
বাবা-মায়ের বাধ্য মেয়ে -
বাধ্য বলেই জীবন কানন শুকিয়ে মরে ।


বলতা যাকে দুষ্ট সখী
সখী আবার কাব্য লিখি ,
দূর অতীতে ফিরে যাই
পূবের সূর্য যেমন পশ্চিমে পাই  ।


রাতের আকাশ তারায় ভরায়
চাঁদ যেমন জ্যোস্না বিলায় ,
তেমন ভাবেই তোমার সনে
তোমার মনে -তোমার মনে ।


কাঁদছ কেন সোনার সখী -
কাঁদছ কেন ?


সখীর  বুকের  গোপন ব্যাথা
ঘুমিয়ে ছিল আপন মনে
আঁধার ঘনে ঈশান কোনে -
আঁখির মনে আঁখির মনে ।