পথ অনেক হেঁটেছি
এক সাথে অনেক জায়গায় গিয়েছি
পাশে থাকার অনেক চেষ্টা- অভিনিবেশ -
ছিল অনেক অবিরল ভালোবাসা ।


তোমাকে  ছেরে এক মুহুর্ত
কোথাও ব্যায় করিনি ।


গাড়ি নিয়ে তুমি গেছ
ড্রাইভার আসেনি বলেছ
সত্যি অথবা মিথ্যা জানতেও পারি নাই
অথচ আমি অনেক  দূরে ।


আমাকে এক দিন বলেছিল
চল রিক্সায় করে করে ঘুরে আসি
আমি বলেছিলাম না যাব না - অসুস্থ -


এখন রোজই
ফার্মগেট থেকে কাওরন বাজার
হেঁটে হেঁটে যাই -আসি -অফিস করি ।


কোন এক দিন  রিক্সায় উঠি নাই
সেই কথা উপেক্ষা করেছি ।


আমি খোলা আকাশের নীচে  
রিক্সায় ঘুরতে অনেক পছন্দ করতাম -
করি -  
বিধাতা জানতো
তাই হয়তো তুমি -
রিক্সায় উঠ - দাড়িয়ে থাকো  অপেক্ষায়
গাড়ি থাকা সত্তেও ।


বোধকরি সেদিনের উপেক্ষা
ইচ্ছা -
আমার  মনের অপূরণ সব
বিধাতা জানতো বলেই আজ তুমি
আমার পাশে -  রেখে গেছে  ।