তুমি ,


ওই দূর আকাশের উজ্জ্বল নক্ষত্র !
ঝলমলে চাঁদ - অবারিত জ্যোস্নার  আলো  
সবার চোখের মণি -
বুঝে তোমায় - জানে ভাল ।


ঈষৎ  ঈর্ষা করি তোমায়
হাসিতে চুম্বকের আকর্ষণ -
কাছে টানে - আমাকে নিমজ্জিত করে -প্রেমে
ধমনীতে ছোপ ছোপ বিষাদের ছাপ আমার  ,  
তুমি পার দিতে একটি স্বপ্নের স্বাদ উপহার ।


বসন্তের অম্লান শীতল পরশ তুমি -
পার ,আধ মরা  একটি বৃক্ষের করতে জীবন দান
সবুজ পাতার মাঝে ফুল - ফলের সমারোহে
ফিরিয়ে আনতে প্রাণ ।


শীতের দিনের গরম কম্ববল
উষ্ণ ছোঁয়ার ওম _
বর্ষার শীতল জল
মন মুগ্ধকর অঝর বর্ষণ ,
বৃষ্টির  ভেজা কদম ।


রুপালী আলোর ঝিলিক চাঁদনী রাতের
হৃদয়ে ঢেউ তোলা উত্তাল সমুদ্র ,
রাত্রির নরম আবেগ- উষ্ণ ছোঁয়া
কোন রমণী না চায় এমন সুখের পাওয়া ?


আমি
নিভে যাওয়া মোম বাতি
গলে গলে নিঃশেষিত আজ
কারো  ঘরে আলো দেবার মত দুঃসাহস নেই -
প্রাপ্তি- অপ্রাপ্তি দীর্ণ ভ্রান্তি মনে নিয়ে  ,
আবেগে বুকের পাঁজর ভেঙ্গে করি খান খান  ।  


শত পথ -
কত মনের দ্বারে ভিখিরি সেজে ঘুরলাম
কোথাও ঠাই হলোনা ______
শান্ত -অবিশ্রান্ত হৃদয় আজ কালন্ত
তবুও ছায়াপথে ঘুরে প্রান্তর খুঁজি-  সবুজাভা
স্বপ্ন সাজাই মনের সাত রঙ দিয়ে ,  
রাতের আঁধারে - ঘুরি স্বপ্নের মাঝেই যেয়ে ।