ভুল করেই বুঝি
ভুল করে আবার খুঁজি ,
ভুল করেই জীবন সাজাই
ভুল মাঝেই  মরি -বাঁচি ।


সেই কবেই
পথের ধুলায় হারিয়ে যাওয়া তুমি
-ভুলের বোঝা কাঁধে নিয়ে আমি -
____ জীবন পথের একলা পথিক
আজও  খুঁজে মরি -এত খুঁজেও পাইনি ।


কোথায় - কোন সুদূরে হারিয়ে গেলে ?
নাকি -কোন মায়াবী ছোঁয়ায় বাঁধা পরে গেলে ?
বিনিদ্র রজনী জেগে কত ভাবনাই আসে মনে ।


কাটতে চায় না দিন-রাত প্রতিটি ক্ষণ -  
তোমায় ডেকে ডেকে আজ অকুল পাথারে ,
যতই ডাকি দাওনা কেন সারা ?
কিসের লোভে আছ   মাতোয়ারা ?


কত্ত যে এই আঁখি হতে অশ্রু ঝরেছে
এখনও ঝরে -তোমায় মনে পরে ।


অনিচ্ছাকৃত ভুলের ঘোরেই  
খুঁজে মরি তোমায় -  আমি  -
মহল্লার অলি - গলি আর পথের ধারে ।

আমার হৃদয়ের কোনায় কোনায়
তোমার স্মৃতি- মুখচ্ছবি ভাসে
এই শহরের__________
মানুষ নামের অমানুষেরা হাসে ।


নেশার ঘোরে ভুলের ভেলায় চড়ে
জীবন সমুদ্র দিচ্ছি পাড়ি _______  
ব্যভিচারী  পুরুষ পৃথিবীর কোন কোনায় -
বেঁধেছ  তোমার সাধের বাড়ি  ?


আজ থেকে দিলাম তোমায় আড়ি
ভুল করেও খুঁজবো না আর _____
যদিও পারবো না মন থেকে মুছতে
যা কিছুই করি -করব ধীরে-সুস্থ্যে  
ভুলের বোঝা বইতে হবে এ জীবন ভর ।