কত  ভাবনা
ভাবতে ভাবতে বিভোর হয়ে গেলাম
হারিয়ে গেলাম তোমার মাঝেই
এখন চৈত্রের শেষ সময় -
মেঘের ঘনঘটা লেগেই আছে
কালবৈশাখী - যত্র তত্র কালোয় ছায় আকাশ ।


হঠাৎ অঝর ধারায় বৃষ্টি শুরু হল -
ঝাপটা হাওয়া এসে ভিজিয়ে  দিল আমায়,
আর সেই সাথে অনুভূতি গুলোকেও___
তোমায় প্রথম দেখা -সেই মুশল ধারে বৃষ্টি
মনে আছে তোমার ?


জানালার ধারেই নারিকেল শাখায় একটি কাক
ভিজে জবুথুবু হয়ে বসে আছে _________
মাঝে মাঝে ডানা ঝাঁপটাচ্ছে - মনের আনন্দে ভিজছে
ইচ্ছা করছিল এক দৌড়ে ভিজি যেয়ে ,
সমস্ত দুঃখ - যাতনা
ধুয়ে মুছে নিয়ে যাক বৃষ্টির জল।


আনমনে কখন এসে দাঁড়ালাম  জানালার পাশে  
দাড়িয়েই ছিলাম কতক্ষণ কেইবা জানে ?
নশচল নির্বাক -অভিমানী আঁখি -
তাকিয়ে পলক হীন চোখে ,  
গলির সরু রাস্তাটির দিকে  ।


এই রাস্তাটি এঁকে বেঁকে চলে গেছে
বহু দূর বাস স্টপে যেয়ে থেমেছে ,
কত লোক সকাল - সন্ধ্যা  যাচ্ছে -আসছে
কেবল দেখি না কোথাও তোমার ছায়াটি পর্যন্ত ।


বর্ষার আকাশ যখন  অনেক আঘাতে কেঁদেছিল
আমি চেয়েছিলাম সেই জলে সব কষ্ট ধুয়ে -মুছে যাক ,
বিশ্বাস কর, আমি চেয়েছিলাম ।


উত্তাল  দুঃখের সাগরের স্রোতে
ভাসিয়ে দিয়েছি  নিজেকে -
______ সত্যি বলছি,
আমি ভুলে যেতে চাই  সবকিছুই - তোমাকে ।