গ্রীস্মমন্ডলীয় এলাকায় দুপুরে
সূর্য শীর্ষবিন্দুর আশেপাশে
তিন ডিগ্রী কৌণিকে থাকে বলে
মৌমাছি বিড়ম্বিত হয়, মৌচাকে
ফেরেনা শ্রম ও মধু, পৃথিবীর
আবর্তনে ঘটিত ৫৫-৬৫ ডিগ্রীর
একটি উপযোগী পার্থক্যের
আশায় মৌচাক নিবাসীগণ
অপরাহ্নের অপেক্ষা করে...