১.
আজ হাইকু গুচ্ছ
আমারি মনে নাচে
দুলিয়ে পুচ্ছ।


২.
বরষার বৃষ্টি
কৃষকের মুখে হাসি
হরষে সৃষ্টি।


৩.
ভোমরা উড়ে
ফুলে ফুলে দোলে সে
গানেরি সুরে।


৪.
বরষায় থৈ থৈ
মাঠে চাষের আয়োজন
চৌদিকে হৈচৈ।


৫.
ঐ যে হাসে প্রাণ
বরষার আয়োজনে
মাঝিরা গায় গান।


৬.
গ্রাম থৈথৈ করে
বরষার জলেতে মাঠ
সবুজে ভরে।


৭.
সঘনে গর্জে
গুরু গুরু ডাকে ঐ
কাঁপি গো তর্জে।


৮.
ঐ বনে ফোটে
অজানা কত যে ফুল
মৌমাছি ছোটে।


৯.
মাঠ ভরা ফসল
সবুজে ঘেরা দেশে
দিঘি ভরা জল।


১০.
বরষা এলো
সেজেছে গো প্রকৃতি
সুবাস ছড়াল।