অনেকদিন তোমার সামনে যাইনা
বা তুমি আসোনা আমার সামনে।
তোমার কোন আলোকচিত্রও নেই আমার কাছে ।
হয়তো ভাবছো বা ভাবছো না
তোমার মুখটা আমার মনে নেই ।


এখনো তোমার ঠোঁটের কোণায় ঈষৎ হাসি
গভীর চোখে র ইশারা ।


যার জন্য তোমার সামনে গি য়ে
বা আলোকচিত্র ছাড়াই
দেখতে পাই তোমার প্রতিচ্ছবি ।
সেই প্রতিচ্ছবিটা
আমার আমিত্বটাকে দখল করেছে ।
বারবার চেষ্টা করেও পারিনি মুক্ত করতে ।
তাই আমিত্বহীন আমার প্রয়োজন পড়েনা
তোমাকে দেখার ।