হরপা ও মহেঞ্জোদারো শুধু দুটি আদি সভ্যতা নয়,
সভ্যতার সূতিকাগার ।


সেই সূতিকাগারে জম্ন নেয় গরুরগাড়ী আর ইট
তারপর ক্রমিক উৎকর্ষতায় আজকের সভ্যতা ।


কে সেই সভ্যতার স্রষ্টা ও কারিগর?
মজুর ও কুলি রুপী মহামানব ।


যাদের শ্রমে,ঘামে, রক্তে
আমাদের বিলাসী জীবন ।


বিস্তর উৎকর্ষতা অর্জন করেছে আজকের সভ্যতা
কিন্তু,সেই মহামানবদের জীবনে উৎকর্ষতার ছোঁয়া লাগেনি ।


আজো আছে সেই ইটভাটা
আছে মহামানব কারিগর ।


..........



জম্নদাতা জম্ন দেয়
মানুষ বানায় কে?


মানুষ গড়ার কারিগর
শিক্ষক!


............


বিদ্যাপীঠের মানুষ গড়ার কারিগর
ইটভাটায় সভ্যতার কারিগর ।


তোমাকে জানাই সশ্রদ্ধ সালাম
রঞ্জিত কুমার রায় ।


ক্ষমাকরো, হে সভ্যতা আর মানুষ গড়ার কারিগর
তোমাকে মূল্যায়ন করতে আমরা শিখেনি ।


আমরা সার্টিফিকেট অর্জন করেছি
মানুষ হইনি ।


তোমার গায়ে ছেঁড়া জামা আর ধূলি
আর আমরা অযোগ্য,অথর্বরা
ফিট বাবু হয়ে আরাম কেদারায় ।


ক্ষমা করো,ক্ষমা করো মহামানবের অমর্যাদাকে ।