১.
সবচেয়ে হিংস্র প্রাণী হায়েনা
সবাই বলুক
আমি বলি, না, না মানুষ!
মানুষের হিংস্রতায়
হায়েনাকে হার মানায় ।


অবিশ্বাসীদের বলি, বিশ্বাসী হতে
স্ত্রীর চোখ উৎপাটন স্বামীর হাতে
গায়ে অজস্র কামড়ের দাগ
মানুষ আর হায়েনা তবে কি ফারাক?
আছে!পশুর মাঝে পশুত্ব
মানুষে নেই মন্যুষত্ব ।


২.
সর্বোচ্চ বিদ্যায়তনের বিদ্যা শিক্ষয়ত্রী
যার শিক্ষায় হবে নারীমুক্তি
সেই মহীয়সীই ঘরে বর্বরতার শিকার
তবে কি,নারীমুক্তি!নারীমুক্তি শুধুই হাহাকার!


৩.
মানুষের ঘরে জন্ম তোমার
কিন্তু তুমি মানুষ নও।
মান ও হুঁশ যার নেই
সে মানুষ হয় কিভাবে?
পড়েছ প্রকৌশলে
কিন্তু তুমি প্রকৌশলী নও।
জীবন যাপনের কৌশল যার জানা নেই
সে প্রকৌশলী হয় কিভাবে?
তোমাকে কি তবে, ধিক্কার দেব?
না, যে মানুষই নয়
তাকে ধিক্কারের প্রশ্ন কেন?