বাংলা ব্যাকরণে পড়েছি
যে নারীর হাসি সুন্দর
সে নারী সুহাসিনী ।
যে নারীর কথা সুন্দর
সে নারী সুভাষিনী ।


শব্দ দু‍"টির শাব্দিক অর্থ বুঝলেও
বুঝিনি মর্মার্থ;
কৈশোর পেরিয়ে মধ্য যৌবনে এসেও
পায়নি কোন সুহাসিনী-সুভাষিনীর দেখা ।


আজ এই প্রথম তোমার হাসিতে
আর কথাতেই পেলাম
সেই সুহাসিনী আর সুভাষিনীর দেখা,
বুঝলাম মর্মার্থ;


যে নারীর হাসির দ্যুতি
পুলকের ঢেউ তুলে
কোন যুবকের হৃদয়ে
সেইতো সুহাসিনী ।
যে নারীর কথার মাধুর্যতা
দাগ কাটে কোন যুবকের হৃদয়ে
সেইতো সুভাষিনী ।


বাংলা ব্যাকরণে পড়েছি
আর আজ তোমার হাসি আর কথাতেই বুঝলাম
শব্দ দুটির মর্মার্থ ।