(১)
যত দোষ-নন্দ ঘোষ
ঘোষ গিয়েছে মারা ।
ঘোষের দায় নেয়নি কেউ
ড. ইউনুস ছাড়া ।


(২)
অনাহারে মরতো মানুষ
সেটাই ছিলো ভালো ।
সুদের ব্যবসা করে
ব্যাটা নোবেল প্রাইজ পেলো ।
(৩)
নোবেল নিয়ে শান্ত হয়নি
চালে দাবার চাল ।
সারা বিশ্বে একাই যেন
ধরতে চায় হাল ।
(৪)
নোবেল প্রাইজ পেয়ে ব্যাটা
বিশ্বের নজর কাড়ে ।
নেতারা খুবই চালাক
ব্যাটাকে আর ছাড়ে ।


(৫)
সারা বিশ্ব চালাক ব্যাটা
কে করেছে মানা ।
এদেশে গণতন্ত্রের ধারক যারা
তাদেরকে দেয় হানা ।