অজানা গন্তব্য যার নিয়তি
কী প্রয়োজন তার স্বপ্ন দেখার
কী প্রয়োজন তার ঘর বাধার।


অজানা গন্তব‌্যের যাত্রী
সেতো সন্নাসী ।
সন্নাসীর আবাস বনজঙ্গল।
সেখানে কী কারো অধিকার করা সাজে
সন্নাসীর হাত ।


সন্নাসী সেতো মানুষ নয় ।
হিন্দুশাস্ত্রমতে মৃত!
কেউ কী সখ্যতা করে মৃতের সঙ্গে !