তুমি খুব ব্যস্ত থাকো সারাদিন
এই গোসল খাওয়া দাওয়া,
স্বজনদের সাথে কথোপকথন
আর ষ্টার জলসা নিয়ে ।
সত্যিই তোমার প্রচুর ব্যস্ততা
বিন্দুমাত্র ফুসরত নেই অবসরের।


আমার হাতে সময় অফুরন্ত
কোনভাবেই  কাটতে চায়না ।
এই যা সকালে কর্মস্থলেএসে কর্তার ডাকে সারা দেয়া
তারপর কর্মীদের কাজকর্ম বুঝিয়ে দেয়া
সারাদিন পাবলিকের বাক্যবাণ হজম করা
কখনো কর্তার ধমকের চমক সামাল দেয়া
আর হরিপদ কেরাণীর মতো কিছু কাজ করা ।

আমার অফুরন্ত সময়ে মন আকুলি করে
তোমার সাথে একটু কথার বলার জন্য
কিন্তু তোমার সময় কোথায়
আমাকেতো চাইলেই পাবে
কিন্তু একবার গোসল খাওয়া দাওয়া মিস হলে
তোমার শরীর খারাপ হবে
কিংবা স্বজনদের সাথে সম্পর্কে চিড় ধরবে
আর ষ্টার জলসার আসর মিস হলেতো
আর ফিরে পাবেনা ।


আমার আকুলি বিকুলি কিংবা ছটফটানি সহজলভ্য
এতে সারা দেয়া তেমন জরুরী নয় ।
তারচেয়ে তুমি ব্যস্ত আছো, ব্যস্ত থাকো ।