ভাইজান,


সালাম নিও।  বহুদিন তোমার কোনো খবর পাইনা।  পর সমাচার জানিবে যে, তোমার একটি ভাগিনা জন্মলাভ করিয়াছে গত সপ্তাহে।  নবজাতক সুস্থ রহিয়াছে।  প্রাথমিক ভাবে জন্ডিস ধরা পড়িলেও তা তীব্র আকার ধারণ করে নাই।  নবজাতকের জন্য একটি সুন্দর দিন স্থির করিয়া আকিকা দিবার ইরাদা পোষণ করিতেছি।  ইসলামী অর্থবোধক একটি সুন্দর নাম নির্ধারণ করিও অতি সত্বর।  শিশুদের ফিতরাত জান্নাতের, এর উপরে আমার তোমাকে বলিবার কিছু নাই।


আমার দিন রাত এখানে বাঁধা ধরা, একঘেয়ে ধরণের আস্তিকতার শপথ লইয়া দিন আন্তে পান্তা ফুরাইয়া যায় , এই আবর্তে ঘুড়ির মতো লটকাইয়া গিয়াছে। নবজাতকের সহোদরার শিক্ষায়তনে শিক্ষিকা হিসাবে আবেদনপত্র দাখিল করিব শিগগিরই। শরীরটা সারানো কিছুটা বাঞ্জনীয় , বেশীর ভাগ সময় হতাশ আর দুর্বল লাগে।  জীবনকে লক্ষ্যবিহীন কাগজের মন্ডের সাথে তুলনার মধ্যে কোনোই গৌরব নিহিত নাই , এই বিষয়ে বিশদ বিবৃত করিবারও কিছুই নাই। ডিম আর আন্ডা দুইটাই সৃষ্টিকর্তার অতুল সৃষ্টি, কোন নাম নিয়ে তাঁর গৌরব বৃদ্ধি পায়, এ ধরণের বাতুল গবেষণায় জীবনের কাজ কি উৎকর্ষে, আমার মাথায় তা কোনোকালেই ঢোকে নাই। ঢুকিবে কোনকালে এই ভরসাও নাই। তবে তুমি আমাকে চিন আশা করি।  পায়ে পা দিয়া ঝগড়া করিবার বান্দা আমি নহি।  তবে দিনরাত চিন্তা ভাবনার জগতের বারান্দায় অনাহুত এই দায় নিয়ে অপেক্ষমান থাকতে কষ্ট হয়।  


নাইওরী হিসাবে না নিও , নব জাতকের মুখ দেখিতে সত্বর আসিবা।  


ইতি ,
তোমার অনুজ সহোদরা