আর কিছু না।
অতন্দ্র , অসীম প্রশ্নে ইদানিং অহরহ সীমাহীন নিদ্রাকে খুঁজছি।  
এবং শুনছি
অহি - নকুল।  
উঠতি প্রজন্মের বোলচালে যা দাঁড়ায় ,
ওহী , নো - কুল।
যা ফট করে বাঁ চোখ খুলে প্রশ্ন করে ,
বা কারা ?
বাঁ - কারা !


ত্রস্তে মামুর বেটা, আস্তে !
তুমি যদি আমায় সত্যি ভালো বাসতে !


রাত্রি প্রায় চার ঘটিকায় আসলেই হাসছিলো সময়


ঘটি
বর্তমান কাল
কাল --বিগত ---আগামী
কেমন পরিযায়ী পাখীদের মতন, না?


তা আর বলতে ! তীর্থের কাক!
কিন্তু অবিশ্বাস আসলেই হাসছিলো,
রিফ্যুজি না নানাজী ? নাকি , মামা এবং মামা-নী !


বেশ, বেশ , কল -পো - না
নস্টালজিয়ার থাক !
বিগত দশমীকে যোগমায়া
বড়ো নাজির শাল তাক !
শায়েস্তা খাঁ দিলেন ফিতরাত
বড় কাটরায় যাক  !


হুমম, তারপর ?


কিছুনা ! ফস ফরাস।
ধুস! এর মধ্যে আবার ফস কেন?
না কি ভুল শুনলাম ,  ফরাসী যা !


ফরাসি নয় ,
ফরাসে বসে চাল নিয়ে পাঠাগার খেলছিল দুহিতা মোর , মা-থা
দুগ্ধপোষ্য বলে কথা!
কথা বলে কথা !
কিলিয়ে কাঁঠাল পাকিয়ে বলে কাঁঠালের আমসত্ব, তা-তা  !


তা কি ঠিক করলে ?


না, তেমন কিছু না।
রুক মিনি আর রুক-ইয়া , আ-মেন
বারেক ফিরে যেও।
হজ -কেন-ডিসিস?!
তুমি আমার কারামেহে
হর রোজ কেন মারসি ডিস্?


অজুহাত
ওযুও হাত
উহাতে কাত
ষোল কেন হায় লঙ্কা রাবন
ষোড়শ শতকে পাত।


ও বাবা, ওতে কি হবে ?
না তেমন কিছু না
থ মার্ বু তা ,
না হলে
ধর চালনা বন্দর
বা রবীন্দ্রনাথে মংপু তা।


ত্রস্তে মামুর বেটা, আস্তে !
তুমি যদি আমায় সত্যি ভালো বাসতে !


ভালো থাকো ,
নর নাং মাতুলক্রম
আর পিতৃব্য  দায়
পিতার বীজগণিত এ
আলতামিরার কায়।