ক্রমাগত মুক্তির দিকে ধাবিত হই
মননে, ক্ষরণে , দহনে ও নিবারণে |
যুগপৎ আত্মস্থ , পরাস্ত ও দাহগ্রস্থ
বাকিটা নিতান্তই সন্তাপে সাব্যস্ত |

ঠোঁটকাটা ও অপ্রিয়ভাষী কোনো কাঠঠোকরায়
অনর্গল ঠুকরাতে থাকে নিরন্তর , নিরংকুশ মহড়ায় |
অভ্যস্ত গলনে মোমের বাতি প্রচন্ড দোটানায়
কি বা নেয় , কি বা দেয়, এ কোন আকাঙ্খায় ?

বাতিটা জ্বলে সারারাত , ভূতগ্রস্ত গীর্জাটাও ন্যূব্জদেহ
সরল বোধেও কোথাও কালির ছাপ,
ধবল পাখীটাই সব যে সহ ,  সব যে বহ
ক্লান্ত কান্তি কোথাও ফিরতে  চায় , ক্রমাগত ওষ্ঠের কর্কশ দায়
একরৈখিক জীবন , সরলতা ও মুখস্থ বনলতার অসহায় কায়
নির্ভর সহায় |

ধুঁকতে থাকা রাতও তার নির্লিপ্ততায়  ফিরিয়ে দেয়না পুরোপুরি
কোথাও এক ফালি চাঁদই  জাগে , নীরব, নিরবধি , বিষন্ন দেহঘড়ি |
যাবতীয় খোলস, তুলোর বালিশ এবং ভীষণভাবে তেলের মালিশ
কোথাও রুদ্ধদ্বার , চাপা কষ্টের আখ্যান এবং পরিণতির পালিশ |

বুনতে থাকা উর্দ্ধমুখী চিৎকার, মাকাল ফল ও হাইপোথিসিস
অবিরত দর্শন পাতে নিয়ে  বিষম খাওয়া কোনো এক নিতান্ত নার্সিসিস
ধাবমান কারণে মূলকারন অস্পষ্ট ,
সুনিশ্চিত বিধাতার কার্যকারণ ঘটিত অধিক তাপরুষ্ট
আবাহন এবং বিসর্জন
নিয়ত বহমান কথন |

পাদটিকা :
মূল মুক্তি মুক্তির মূলে
তুচ্ছ ভুলের উচ্চ নির্মূলে |
ডান, বাম অথবা মধ্যবর্তী
তাই বাতায়...
শেষরাতের কথকতায় |