আমার একমাত্র বোন তাসনিমুল ফেরদৌসকে


এডসন অরান্তেস দো নাসিমেনতো , চেনো এঁকে ?
হ্যাঁ , ব্রাজিলের বিশ্বখ্যাত ফুটবলার পেলে।
ক্লাস ফাইভে থাকতে পাঠ্যবয়ের পাতায় ওনার জীবনী ছিল। পাশাপাশি পাঠ্যবইয়ের আরেকটা নিবন্ধ ছিল, শামুক ঝিনুক।
দুই জীবন-সমুদ্রের তীরবর্তী দুই কুশীলব, একটা বিধাতার দেয়া মানবরাজ্যের , অপরটি প্রকৃতির বিধান সয়ে সয়ে নিসর্গ আলয়ে নিভৃতের বাস।  নিসর্গের নিরন্তর আবাহনে নিত্য নৈমিত্তিক অনুষঙ্গের বিসর্জন।


আচ্ছা, তাহলে তো দিয়েগো মারাদোনাকেও চেনো, তাইনা ?


হ্যাঁ , ১৯৮৬ সালে ফুটবল বিশ্বকাপ মেক্সিকোতে অনুষ্ঠিত হয়।  দিয়েগো মারাদোনার একটি অবিশ্বাস্য গোল ছিল সেই বিশ্বকাপে , পত্রিকাগুলোও বলছিলো, ঈশ্বরের হাতে গোল। অদ্ভুত সেসব দিনের উত্তেজনার স্মরণ ! আজো ব্রাজিল হারলে গলায় দড়ি দেবে, বাংলাদেশে এমন নজির খুঁজে পাবে। আকছারই ঘটছে !


দ্যূত ! তুমি যে কখন হালকা চালে কথা বল আর কখন ওজনদার, ঠাহর করে ওঠাই দায়।কথার ভেতরে শব্দার্থ গুলি ভেঙে যেতে থাকে ঠিক যেন ডিমের কুসুম ভাঙছে !


আচ্ছা হাসছো না, ঠিক?


না না একদম ঠিক, হাসছি না।


রবীন্দ্রনাথের সর্বশ্রেষ্ঠ কবিতার নাম দুঃসময়।  কারন জানো?


দুঃসময়ের ভারে ওষ্ঠাগত হলেও নিজেকে কুড়োতে পারাটাই কবিতা।  হয়তোবা এই বোধ থেকে শুধু !
যা আজকের সর্ব নিম্ন অধোগতির সাতকাহন, তার ভারসাম্যই হয়তো আগামী দিনের সর্বশ্রেষ্ঠ সূচনার সম্ভাবনা।


যদিও সন্ধ্যা নামিছে মন্দ মন্থরে
সব সংগীত গেছে ইঙ্গিতে থামিয়া
....................................
তবু বিহঙ্গ ওরে বিহঙ্গ মোর
এখনো অন্ধ বন্ধ করোনা পাখা।


বড় অদ্ভুত! ভাবতে ভালো লাগে। উচ্চারণেও।
কেমন ভালো?
টুকরো পাতা ঝরবার শব্দের মত ভালো। হ্রস্ব শ্বাস নিয়ে ঝরা পাতা টুকু।


সংসারে ঝরতে থাকা কিন্তু এখনো আসলেই মন্দ কথা নয়। চিনতে গেলে ঘাম ঝরবে, মান ঝরবে আর দাম ঝরবার সাথে সাথে আছেই প্রাণপাত আর মনোকষ্টের দিনরাত।


প্রচ্ছন্নে বলবে?


বিষয় গৌরচন্দ্রিকা মাত্র। শিল্প কলা তথ্য বেশ ভারী বিষয়, দেয়ালে টাঙিয়ে রাখলে বিদ্যেটা দস্যিপনা করতে শেখে। কারন সারাটা জীবন জুড়েই তার গল্প।


তাই দিনশেষে মানিক বন্দোপাধ্যায়ের হাঁসুলী বাঁকের উপকথাকে ঘরে আনাই যায়নি, আর ঠিক তেমনি সৈয়দ ওয়ালীউল্লাহর লালসালুর হাঁসুনীর মাকেও।


ওরা পথের মোড়ে প্রান্তিকতার গল্প নিয়ে হারিয়ে যায়, হারাতে পারে।


হুম , বুঝলাম।
কি?
Floxinoxinihilipilification, of little or no value ।
ওহ! সেই  longest  word  in  the  dictionary !
হ্যাঁ, ঠিক তাই।