তারপরে বলছিলেন ,
কিছু শব্দের প্রতি উত্তরে কিছু শব্দ উচ্চারণ করুন।  
এখানে সত্য বা মিথ্যে
বা ভুল বা সঠিক,
এরকম কোনো বিষয় নেই।


ঠিক আছে।


চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা।
মুখে তার শ্রাবস্তীর কারুকার্য।


রুচিরা।


এই যে আকাশ নত
যুগে যুগে সংযত।


ছাই।


তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়
সে কি মোর অপরাধ।


রেড স্ন্যাপার


ভদ্রলোক আমার দিকে পূর্ণ দৃষ্টিতে তাকালেন।
গভীর রাতে চাঁদের আলোয়  
নগর রহস্যের মোড়ে মোড়ে  
এরকম দৃষ্টি পাওয়া যায় কিনা আমার জানা নেই।  


হয়তো যায় বা হয়তো যায়না।
আমি জগৎসংসারের খুব কম জিনিস সম্পর্কে জানি।


রেড স্ন্যাপার?
আপনি কি ক্ষুধার্ত ?


ক্ষুধা বলতে ঠিক কি বোঝায় ?
নিসর্গের কাছে পুষ্টির ধারণাটা ঠিক কি?
কলরোলে হলাহলও তো ক্ষুধার প্রতীকী রূপ হতে পারে ,
যা ঠিক নশ্বর জীবনের সহায়ক নয়।  
বোঝা গেল ?


তথাস্তু।  
ব্যাস , জ্যা আর কেন্দ্রের মধ্যে আপনার বৃত্তে আপনি কোথায়?


বোধহয়...
অন্তর্জালের কালির দোয়াতে।


নেপথ্য সুর : নুসরাত ফতেহ আলী খান।