মরু তৃষ্ণার্থ হৃদয় নিয়ে
দরজায় ধাক্কা মারি
বেরিয়ে এলো এক আধুনিক যুবক  
তাকে বলি ‌এইচটুও  হবে ব্রাদার
তাড়িয়ে দিলো গালি দিয়ে
কি অন্যায় করেছি বুঝলাম না ।
ভাবতে ভাবতে অন্য ঘরে গিয়ে
এইচটুও চাই সেখানেও ঐ রুপ ।
আধুনিক বিজ্ঞান নতুনত্বের সন্ধান দিচ্ছে
এ বুঝেই এইচটুও চাইলাম
পুরানকে ঝেড়ে ফেলে ,
কেন চাইবনা বলুন
আমিও যে বিজ্ঞান যুগের বাসিন্দা ।